চীনের টিকার প্রথম ডোজ নিচ্ছেন যে শিক্ষার্থী



এনএনবি :

উপহার হিসেবে পাওয়া চীনের সিনোফার্ম উদ্ভাবিত টিকা বিবিআইবিপি-করভির প্রয়োগ শুরু হচ্ছে মঙ্গলবার। দেশের প্রথম ব্যক্তি হিসেবে চীনের দেওয়া উপহারের এই টিকার প্রথম ডোজ নিচ্ছেন ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) এমবিবিএসের ছাত্রী অনন্যা সালাম সমতা।
ঢামেকের ২০১৬-১৭ সেশনের ছাত্রী সমতা থাকেন রাজধানীর ধানমন্ডিতে মায়ের সঙ্গে। তাদের গ্রামের বাড়ি রাজশাহীর নওগাঁয়।
সমতা গণমাধ্যমকে বলেন, আমি দেশের হয়ে চীনের টিকা প্রথম নিচ্ছি। এটা অবশ্যই আনন্দের। এ ছাড়া করোনা প্রতিরোধে সবাইকে বিনামূল্যে টিকার ব্যবস্থা করেছে সরকার। সেই টিকা সবাইকে নেওয়ার আহ্বান জানান এই মেডিকেল ছাত্রী।
ঢাকা মেডিকেল কলেজের ইন্টার্ন ও শিক্ষার্থী চিকিৎসক এবং শিক্ষার্থী নার্সদের দেওয়ার মাধ্যমে এই টিকাদান কার্যক্রম উদ্বোধন করবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত চীনের এই টিকা জরুরি ব্যবহারের জন্য ইতোমধ্যে অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর।
সূত্রমতে করোনা প্রতিরোধে এ পর্যন্ত ১৫টি টিকা বিভিন্ন দেশে জরুরিভিত্তিতে ব্যবহারের জন্য অনুমোদিত হয়েছে। তার মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদন দিয়েছে মাত্র ছয়টির। ছয় নম্বর হিসাবে চীনের সিনোফার্মের বিবিআইবিপি-করভি অনুমোদন পেয়েছে ৭ মে। এরপর ১২ মে বাংলাদেশের কাছে প্রথম দফা উপহারের পাঁচ লাখ ডোজ টিকা হস্তান্তর করে চীন। দ্বিতীয় ধাপে আরও ছয় লাখ ডোজ টিকা উপহার দেবে বলে জানিয়েছে দেশটি।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *