নিরবে মানুষের পাশে দাঁড়ানোই যে সংগঠনের কাজ


=কুষ্টিয়া সেভ লাইফ ফাউন্ডেশন=

নিজস্ব প্রতিবেদক

কুষ্টিয়া সেভ লাইফ ফাউন্ডেশন,ব্যতিক্রমী একটি স্বেচ্ছাসেবী সংগঠন। স্বেচ্ছায় মানুষের পাশে দাঁড়ানোই এই সংগঠনের কাজ। শুরুর দিকে কুষ্টিয়া শহরের কয়েকজন বাল্যবন্ধু মিলে এ সংগঠনটি গড়ে তোলেন। এখন সেই কুষ্টিয়া সেভ লাইফ ফাউন্ডেশনের সদস্য সংখ্যা শতাধিক। সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি দি কুষ্টিয়া চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ’র সাবেক সভাপতি মোঃ আশরাফ উদ্দিন নজু ও সাধারণ সম্পাদক বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার গৌরব চাকী। এই সংগঠনের সদস্যরা নিজ উদ্যোগে স্বেচ্ছায় বিভিন্ন জাতীয় ও সামাজিকম কার্যক্রম পালন করাসহ দরিদ্রদের জন্য সাহায্যের হাত বাড়িয়ে থাকেন। সংগঠনে রয়েছে একটি কমিটি। একটি ভাড়া করা ভবনে রয়েছে তাদের অফিস ঘর। সিদ্ধান্ত অনুযায়ী মাসে সংগঠনের সদস্যরা একবার বৈঠকে বসেন।

জানা গেছে, স্কুল জীবনের বাল্যকালের কয়েকজন বন্ধু মিলে চিন্তা করলেন মানুষের সেবা করার জন্য ভালো কিছু কাজ করতে হবে। আর্থিকভাবে স্বচ্ছল ও নিজেরা প্রতিষ্ঠিত হবার কারণে তারা ১৫ থেকে ২০ জন বন্ধু মিলে একটি স্বেচ্ছাসেবী সংগঠন করেন। নিজেদের অর্থায়নে স্বেচ্ছাসেবী সংগঠনের নাম দেন কুষ্টিয়া সেভ লাইফ ফাউন্ডেশন। পরবর্তীতে আরও কয়েকজন প্রতিষ্ঠিত বন্ধু শুভাকাঙ্খীরা যোগদেন সংগঠনটিতে।

২০১৩ সাল থেকে সেভ লাইভ স্বেচ্ছাসেবী সংগঠনের কার্যক্রম শুরু হয়। সংগঠনটির সবচেয়ে অন্যতম ভালো কাজ হচ্ছে স্বেচ্ছায় রক্তদান কার্যক্রম। প্রত্যন্ত অঞ্চলে ফ্রি হেলথ ক্যাম্পেইন করে অসহায় মানুষদের বিনামূল্যে চিকিৎসাসেবার ব্যবস্থা করেন। সেই সাথে ফ্রি ব্লাড গ্রুপিং ও স্বেচ্ছায় রক্তদান করতে ইচ্ছুকদের মোবাইল নম্বর সহ তালিকা তৈরি করে সংগঠনটি।
সাধারন মানুষের জরুরী রক্তের প্রয়োজন হলে সদস্যরা তাৎক্ষনিক স্বেচ্ছায় রক্তদান করতে ইচ্ছুক ব্যক্তিদের সাথে যোগাযোগ করে রক্তের ব্যবস্থা করেন। তাদের ফ্রি হেলথ ক্যাম্পেইনে সাহায্য করে মাইক্রো ল্যাব ফিজিওথেরাপি সেন্টার। এছাড়াও প্রাকৃতিক সৌন্দর্য্য ও পরিবেশ রক্ষার্থে সংঠনটি বিনামূল্যে গাছের চারা বিতরণ এবং রোপন করছেন। প্রতিবছরে সংগঠনটি অসহায় শিশুদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরন অব্যাহত রেখেছে।

সেভ লাইভ ফাউন্ডেশনের সকল সদস্য বছরে কয়েকবার পথশিশুদের নিয়ে কুষ্টিয়া মহাশ্মশান সংলগ্ন বাঁধ এলাকায় একত্রে একবেলা খাওয়ার ব্যবস্থা করেন। তাছাড়া শীতের সময় শহরের অসহায় দুস্থদের মাঝে রাতের বেলা কম্বল বিতরন ও কন্যাদয়গ্রস্থ পিতাদের আর্থিক সহায়তা করে থাকে সংগঠনটি।
এদিকে মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের সময় লকডাউনে অভাবগ্রস্থ অসহায় পরিবারের মাঝে সেভ লাইফ ফাউন্ডেশন ৩ দফায় খাদ্য সামগ্রী বিতরণ করেছে। এছাড়া পবিত্র মাহে রমজান মাস উপলক্ষে মাসব্যাপী কুষ্টিয়া শহরের বিভিন্ন পয়েন্টে প্রতিদিন রোজাদারদের মাঝে ইফতার বিতরণ করছেন সদস্যরা।

কুষ্টিয়া সেভ লাইফ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ব্যারিস্টার গৌরব চাকী জানান, মানব সেবার ব্রত নিয়ে বাল্য বন্ধুরা একসাথে নিজেদের অর্থায়নে কার্যক্রম শুরু করেন। বর্তমানে সংগঠনটির সদস্য সংখ্যা বেড়েই চলেছে। তাঁদের পাশে সমাজের বিত্তবান মানুষ এসে দাঁড়ালে আরও অনেক মানুষকে সেবা দিতে পারবেন বলে তিনি মনে করেন।

সংগঠনের উল্লেখযোগ্য সদস্যরা হলেন মোকাদ্দেস হোসেন,রফিকুল ইসলাম,এডঃ কৌশিক,রিংকু কর্মকার,নুরুজ্জামান বিশ্বাস,রাজীব সাহা,সাজীম সেখ,মোঃ মেরিন,পরিতোশ দাস, সঞ্জয়, ইঞ্জিয়ার সোহাগ,ইঞ্জিয়ার রাজীব, তুহিন চাকী, মহিবুল ইমন, শাওন প্রমুখ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *