মহামারীর মধ্যেই বিশ্বে সামরিক ব্যয় বেড়েছে ২.৬%



আলো ডেস্ক

বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারীর মধ্যেই ২০২০ সালে মোট সামরিক ব্যয় আগের বছরের তুলনায় ২ দশমিক ৬ শতাংশ বেড়েছে।
গত বছর কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য কিছু প্রতিরক্ষা তহবিল স্থানান্তর করার পরও ব্যয়ের এ বৃদ্ধি ঘটেছে বলে সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে জানিয়েছে স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (এসআইপিআরআই) ।
২০২০ সালে সামরিক খাতে সবচেয়ে বেশি ব্যয় করেছে পাঁচটি দেশ। তাদের সম্মিলিত ব্যয় বিশ্বজুড়ে মোট ব্যয়ের ৬২ শতাংশ। এ দেশগুলো হল যুক্তরাষ্ট্র, চীন, ভারত, রাশিয়া ও যুক্তরাজ্য।
এক বিবৃতিতে এসআইপিআরআইয়ের গবেষক দিয়েগো লোপেজ দ্য সিলভা বলেছেন, “কিছু নিশ্চয়তাসহ আমরা বলতে পারি ২০২০ সালে বিশ্বজুড়ে সামরিক ব্যয়ের ওপর মহামারীর উল্লেখযোগ্য কোনো প্রভাব ছিল না।”
মহামারীর কারণে বিশ্বব্যাপী জিডিপি হ্রাস পেলেও জিডিপির অংশ হিসেবে সামরিক ব্যয়ের বৈশ্বিক গড় ২০১৯ সালের চেয়ে দুই দশমিক দুই শতাংশ থেকে বেড়ে ২০২০ সালে দুই দশমিক চার শতাংশে দাঁড়িয়েছে।
যদিও চিলি ও দক্ষিণ কোরিয়ার মতো কিছু দেশ তাদের পরিকল্পিত সামরিক ব্যয়ের কিছু অংশ মহামারী মোকাবেলার জন্য হস্তান্তর করেছে। অপরদিকে ব্রাজিল ও রাশিয়াসহ কয়েকটি দেশ ২০২০ সালের জন্য তাদের প্রাথমিকভাবে পরিকল্পিত বাজেটের চেয়ে অনেক কম ব্যয় করেছে।
গত বছর সামরিক খাতে ৭৭৮ বিলিয়ন ডলার ব্যয় করেছে যুক্তরাষ্ট্র। এ ব্যয় ২০১৯ সাল থেকে চার দশমিক চার শতাংশ বেশি। বিশ্বের বৃহত্তম প্রতিরক্ষা বাজেট নিয়ে ২০২০ সালের বৈশ্বিক মোট সামরিক ব্যয়ের ৩৯ শতাংশ ছিল যুক্তরাষ্ট্রের।
এ নিয়ে টানা তৃতীয় বছরের মতো যুক্তরাষ্ট্রের সামরিক ব্যয় বাড়লো। এর আগে টানা সাত বছর ধরে দেশটি এ খাতে ব্যয় হ্রাস করেছিল।
গত বছর বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ সামরিক ব্যয় ছিল চীনের। ওই বছর এ খাতে দেশটির মোট হিসাবকৃত ব্যয় ২৫২ বিলিয়ন ডলার, পূর্ববর্তী বছর থেকে যা এক দশমিক নয় শতাংশ বেশি। চীনের সামরিক ব্যয় গত ২৬ বছর ধরে ক্রমাগত বেড়েছে।
এসআইপিআরআইয়ের তথ্য অনুযায়ী, কোনো বিঘœ ছাড়াই সবচেয়ে দীর্ঘ সময় ধরে ধারাবাহিকভাবে সামরিক ব্যয় বৃদ্ধি করা একমাত্র দেশ চীন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *