লকডাউনে দরিদ্রদের সহায়তায় ২৩ কোটি টাকা



এনএনবি :

করোনাভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে চলমান লকডাউনে দরিদ্র, দুস্থ, অসচ্ছল ও কর্মহীন জনগোষ্ঠীকে মানবিক সহায়তা দিতে ২৩ কোটি ৬ লাখ ৭৫ হাজার টাকা বরাদ্দ দিয়েছে সরকার।
সোমবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, দেশের ৬৪ জেলার অনুকূলে এ বরাদ্দ দেয়া হয়েছে।
সংশ্লিষ্ট ডিসি বরাদ্দ পাওয়া অর্থ ইউনিয়ন পর্যায়ে উপ-বরাদ্দ দেবেন। ৩৩৩ নম্বরে ফোন করলে মানবিক সহায়তা পাওয়ার যোগ্য ব্যক্তিদের এই বরাদ্দ থেকে চাল-ডাল-তেল-লবণ আলুর মত পণ্য খাদ্য সহায়তা হিসেবে দেয়া হবে।
করোনাভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে আনতে সোমবার থেকে সারাদেশে লকডাউনের বিধিনিষেধ শুরু হয়েছে।
সরকারের আদেশে বলা হয়েছে, আগামী বৃহস্পতিবার পর্যন্ত এই বিধিনিষেধের মধ্যে পণ্যবাহী গাড়ি ও রিকশা ছাড়া সারাদেশে গণপরিবহন বন্ধ থাকবে। সব শপিং মল, মার্কেট, পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার, বিনোদন কেন্দ্র খুলবে না। খাবারের দোকান ও হোটেল-রেস্তোরাঁ সকাল ৮টা থেকে রাত ৮টা নাগাদ শুধু খাবার বিক্রি করতে পারবে।
এরপর ১ জুলাই থেকে শুরু হবে ‘কঠোর লকডাউন’। তখন অতি জরুরি প্রয়োজন ছাড়া কেউ বাসা থেকে কেউ বের হতে পারবে না বলে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ইতোমধ্যে জানিয়েছেন।
দেশে করোনাভাইরাসের প্রকোপ শুরু হলে গত বছর ২৬ মার্চ থেকে সারা দেশে কঠোর লকডাউন জারি হয়, যা প্রায় দুই মাস চলে। বিধিনিষেধের মধ্যে কাজ হারানো নি¤œ আয়ের মানুষকে সহায়তা দিতে তখন থেকেই বিভিন্ন উদ্যোগ নিয়ে আসছে সরকার।
এর অংশ হিসেবে জরুরি সেবার ফোন নম্বর ৩৩৩ এ কল করে কেউ সাহায্য চাইলে খাদ্য সহায়তা পৌঁছে দিচ্ছেন প্রশাসনের কর্মকর্তারা।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *