শুরু হয়েছে অ্যাগ্রো অ্যালকেমির বই পড়া প্রতিযোগিতা ‘বইপোকার সন্ধানে’


আমলা প্রতিনিধি

বিশ্ব বই দিবস উপলক্ষে কুষ্টিয়ার প্রতিষ্ঠান অ্যাগ্রো অ্যালকেমির স্টুডেন্ট ফোরাম ‘রেইনবো বুকেট ক্লাব’ আয়োজন করেছে ‘বইপোকার সন্ধানে’ শীর্ষক বই পড়া প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় কুষ্টিয়াসহ বাংলাদেশের স্বীকৃত যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানে পড়–য়া শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন।

গতকাল শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে অ্যাগ্রো অ্যালকেমি। শিশু, কিশোর, তরুণ প্রজন্ম ও প্রাপ্তবয়স্কদের মধ্যে সৃজনশীল বই পড়ার অভ্যাস বাড়িয়ে তোলাই এই প্রতিযোগিতার উদ্দেশ্য বলে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন থেকেই অধিকাংশ শিক্ষার্থী এবং সাধারণ মানুষ এখন ঘরবন্দি। এসময় তাদের অনেক বড় একটা সময় এমনিতেই অনলাইনে কেটে যায়। তবে এই সময়ের সঠিক ব্যবহার করলে উপকৃত হবে শিক্ষার্থীরাই। তাই এই ঘরবন্দি সময়ের মধ্যেই বিশ্ব বই দিবস উপলক্ষে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। এছাড়া শিশু, কিশোর, তরুণ প্রজন্ম ও প্রাপ্তবয়স্কদের মধ্যে সৃজনশীল বই পড়ার অভ্যাস বাড়িয়ে তোলাও এই প্রতিযোগিতার উদ্দেশ্য।

বিজ্ঞপ্তিতে অ্যাগ্রো অ্যালকেমির সত্ত্বাধিকারী এবং রেইনবো বুকেট ক্লাবের প্রধান সমন্বয়ক হোসাইন মোহাম্মদ সাগর জানান, যে কারও জন্যই বই পড়া সবচেয়ে ভালো অভ্যাস। নতুন বই পড়া মানে নতুন একটা দৃষ্টিভঙ্গি উন্মুক্ত হয়ে যাওয়া। তবে শুধুমাত্র বই পড়াই যথেষ্ট নয়; বইয়ের মধ্যে সঞ্চিত জ্ঞান অনুধাবন করা এবং এর প্রতিফলন ঘটানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমন একটা মহৎ উদ্যোগের অংশীদার হতে পেরে আমরা রেইনবো বুকেট ক্লাব অত্যন্ত আনন্দিত।

প্রতিযোগিতার জন্য প্রাথমিক ভাবে বাংলা সাহিত্যের নামকরা ২১ জন লেখকের ৩৬টি বই নির্ধারণ করা হয়েছে। প্রতিযোগিতায় অংশগ্রহণে আগ্রহীদের এই বইগুলো থেকে কমপক্ষে তিনটি বই পড়ে সেগুলো সম্পর্কে রিভিউ লিখে জমা দিতে হবে রেইনবো বুকেট ক্লাবের গ্রুপে। সেখান থেকেই নির্বাচন করা হবে সেরা তিন জন পড়–য়া। উপহার হিসেবে তাদের দেওয়া হবে আকর্ষণীয় গিফট হ্যামপার। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য রেইনবো বুকেট ক্লাবের গ্রুপ থেকেই অনলাইনে করে নিতে হবে ফ্রি রেজিস্ট্রেশন।

এক মাস ধরে চলা এই প্রতিযোগিতা শেষ হবে আগামী ২২ মে। প্রতিযোগিতা সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে অ্যাগ্রো অ্যালকেমির ফেসবুক পেজ এবং রেইনবো বুকেট ক্লাবের ফেসবুক গ্রুপ থেকে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *